লিভার সিরোসিস কেন হয় বা কি কারণে লিভার সিরোসিস হয়

লিভার সিরোসিস কেন হয় বা কি কারণে লিভার সিরোসিস হয়? (why is liver cirrhosis or what causes liver cirrhosis?)

লিভার সিরোসিস কেন হয় বা কি কারণে লিভার সিরোসিস হয়? (why is liver cirrhosis or what causes liver cirrhosis?) এর মধ্যে দুটি কারণ হল দীর্ঘমেয়াদী অত্যধিক অ্যালকোহল সেবন এবং হেপাটাইটিস সি ভাইরাস সংক্রমণ। বেশিরভাগ ক্ষেত্রে গবেষণা করে দেখা গেছে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে বেশি অ্যালকোহল পান করার কারণে লিভার সিরসিসের রোগী বেশি হয়ে থাকে। যাইহোক, আরও কিছু শর্ত রয়েছে যা লিভারের ক্ষতি এবং সিরোসিস হতে পারে। প্রকৃতপক্ষে, নন-অ্যালকোহলযুক্ত ফ্যাটি লিভার ডিজিজ (‘Fatty liver disease’) অস্ট্রেলিয়ায় দীর্ঘস্থায়ী লিভার রোগের সবচেয়ে সাধারণ কারণ। ফ্যাটি লিভারের রোগীদের একটি ছোট অনুপাতও সিরোসিস হতে পারে।

হেপাটাইটিস বি ভাইরাস সংক্রমণ বিশ্বব্যাপী সিরোসিসের একটি গুরুত্বপূর্ণ কারণ। সিরোসিস (Cirrhosis) সবসময় লিভারের অন্য সমস্যা বা রোগের কারণে বিকাশ লাভ করে। আপনি যদি আপনার সিরোসিসের কারণের চিকিৎসা না করেন তবে এটি আরও খারাপ হবে এবং সময়ের সাথে সাথে আপনার সুস্থ লিভার কোষগুলি বজায় রাখতে সক্ষম হবে না। আপনি ক্লান্ত হতে শুরু করতে পারেন, মনে হচ্ছে আপনি খেতে চান না এবং চেষ্টা না করেই ওজন কমাতে পারেন। কিছুক্ষণ পরে, আপনার লিভার ভালভাবে বা একেবারেই কাজ করতে সক্ষম নাও হতে পারে। লিভার সিরোসিস কেন হয় বা কি কারণে লিভার সিরোসিস হয় এসব কারণগুলি নিম্নে তুলে ধরা হলো। তাহলে আসুন জেনে নেয়া যাক লিভার সিরোসিস কেন হয়…

লিভার সিরোসিস এর কারণ (causes of liver cirrhosis)

আপনার সিরোসিসের কারণ জানা গুরুত্বপূর্ণ যাতে আপনি সঠিক চিকিত্সা পেতে পারেন এবং এটিকে আরও খারাপ হওয়া থেকে রক্ষা করতে পারেন। লিভার সিরোসিসের সবচেয়ে সাধারণ কারণ গুলো নিম্নে বর্ণনা করা হলোঃ

অ্যালকোহল অপব্যবহার (alcohol abuse)-

অতিরিক্ত মদ্যপান করার কারণে লিভারের বেশি ক্ষতি হয়। এতে সময়ের সাথে সাথে এটি অ্যালকোহল-সম্পর্কিত লিভারের রোগ হতে পারে। সিরোসিস হল অ্যালকোহল-সম্পর্কিত লিভার রোগের চূড়ান্ত পর্যায়। এটি সাধারণত অনেক বছর ভারী মদ্যপানের কারণে ঘটে। আপনার যদি মদ্যপানের সমস্যা থাকে, তাহলে ডাক্তারের সাহায্য নেওয়া গুরুত্বপূর্ণ। তারা আপনাকে একটি চিকিত্সা প্রোগ্রামে রেফার করতে পারে।

নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ (non-alcoholic fatty liver disease)-  

স্থূলতা আপনার এই অবস্থার সম্ভাবনা বাড়ায়। যদি আপনার সিরোসিস এই রোগের কারণে হয়ে থাকে, তাহলে আপনি ওজন কমাতে এবং আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখলে আপনার লিভারের স্বাস্থ্যের উন্নতি হতে পারে।

হেপাটাইটিস বি বা হেপাটাইটিস সি (hepatitis B or hepatitis C)-

হেপাটাইটিস একটি সাধারণ শব্দ যার অর্থ যকৃতের প্রদাহ। ভাইরাল হেপাটাইটিস হল হেপাটাইটিস হল হেপাটাইটিস বি বা সি ভাইরাসের মতো ভাইরাস দ্বারা সৃষ্ট। দীর্ঘস্থায়ী হেপাটাইটিস সি লিভার সিরোসিসের একটি সাধারণ কারণ। হেপাটাইটিস বি সিরোসিসও হতে পারে। এই অবস্থার যেকোনো একটির সাথে, আপনি যদি অ্যালকোহল পান করেন তবে আপনার সিরোসিস হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই এই রোগগুলির জন্য ওষুধগুলি আপনার লিভারের আরও ক্ষতি হওয়া বন্ধ করতে পারে।

সিরোসিস হতে পারে এমন অন্যান্য কারণের মধ্যে রয়েছে:

  • কিছু অটোইমিউন রোগ (some autoimmune diseases)– ইমিউন সিস্টেমের নির্দিষ্ট ধরণের কোষগুলি লিভারকে আক্রমণ করে এবং ক্ষতি করে। এই অস্বাভাবিক অবস্থা যা লিভার সিরোসিসের কারণ হতে পারে। তার মধ্যে রয়েছে অটোইমিউন হেপাটাইটিস, প্রাইমারি বিলিয়ারি কোলাঞ্জাইটিস এবং প্রাইমারি স্ক্লেরোজিং কোলাঞ্জাইটিস (পিত্ত নালীগুলির প্রদাহ এবং দাগ)।
  • বিষের সংস্পর্শে (exposure to poisons)- লিভারের ক্ষতি করতে পারে কারণ লিভারের অন্যতম প্রধান ভূমিকা রক্ত থেকে বিষাক্ত পদার্থ অপসারণ করা! আর্সেনিকের মতো পরিবেশগত বিষাক্ত পদার্থের দীর্ঘায়িত এক্সপোজার লিভারের ক্ষতি করতে পারে এবং সিরোসিস হতে পারে।
  • স্কিস্টোসোমিয়াসিস (schistosomiasis) – স্কিস্টোসোমা নামক একটি পরজীবী কৃমি দ্বারা সৃষ্ট একটি গ্রীষ্মমন্ডলীয় রোগ! কৃমি শামুক থেকে মানুষের কাছে চলে যায় এবং এই রোগটি বিলহারজিয়াসিস নামেও পরিচিত! ক্রনিক স্কিস্টোসোমিয়াসিস লিভার সহ অভ্যন্তরীণ অঙ্গগুলির ক্ষতি করে।
  • ওষুধ (medications) – কিছু ওষুধের কারণে সংবেদনশীল ব্যক্তিদের মধ্যে সিরোসিস হতে পারে। যেমনঃ অ্যামিওডেরন। যা হার্টের অ্যারিথমিয়া পরিচালনা করতে ব্যবহৃত হয়।
  • অজানা অবস্থা (unknown conditions) – কিছু নন-অ্যালকোহলযুক্ত ফ্যাটি লিভার ডিজিজের কারণে প্রায় এক তৃতীয়াংশ ক্ষেত্রে সিরোসিস হতে পারে! যাকে বলা হয় ‘ক্রিপ্টোজেনিক সিরোসিস’।

সর্বশেষ কিছু পরামর্শ

আপনার যদি অ্যালকোহল-সম্পর্কিত সিরোসিস থাকে তবে অবিলম্বে অ্যালকোহল পান করা বন্ধ করুন! কারণ নির্বিশেষে অ্যালকোহল পান করা সিরোসিসের অগ্রগতির গতি বাড়িয়ে দেয়! এছাড়াও আপনার নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ (NAFLD) হওয়ার সম্ভাবনা কমাতে একটি স্বাস্থ্যকর সুষম খাদ্য খাওয়া এবং নিয়মিত ব্যায়াম করুন! এর মাধ্যমে নিশ্চিত করুন যে আপনার একটি স্বাস্থ্যকর ওজন আছে।

Leave a Reply

Your email address will not be published.